Logo

গোপন বিচারের মুখোমুখি সৌদি আরবের ইসলামি চিন্তাবিদ আল ওদাহ


সৌদি আরবের শীর্ষ ইসলামি চিন্তাবিদ সালমান আল ওদাহ’র গোপন বিচার আয়োজনের জন্য রিয়াদে পাঠানো হয়েছে বলে দাবি করেছেন তার ছেলে। প্রায় এক বছর ধরে আটক রয়েছেন আল ওদাহ। বুধবার তার ছেলে একাধিক টুইট বার্তায় এই দাবি করেছেন। দেশটিতে বিতর্কিত সামাজিক ইস্যুতে প্রগতিশীল মতামত দিয়ে সারাবিশ্বে পরিচিতি পাওয়া ৬১ বছর বয়সী ওদাহ সুন্নি মুসলিম চিন্তাবিদ।২০১৭ সালের ১০ সেপ্টেম্বর অন্য ২০জনের সঙ্গে এক অভিযানে আটক হন এই চিন্তাবিদ। অনেকেই মনে করে থাকেন মোহাম্মদ বিন সালমান যুবরাজের দায়িত্ব নেওয়ার পর ইসলামি চিন্তাবিদদের বিরুদ্ধে ওই অভিযান চালানো হয়েছিল। ওই সময়ে আটক হয়েছিলেন অনেক নারীবাদী, মানবাধিকারকর্মী ও বেশ কয়েকজন ক্ষমতাশালী ব্যবসায়ী। ভিন্ন মতাবলম্বীদের আটকের অংশ হিসেবেই তাদের আটক করা হয়েছিল বলে ধারণা করা হয়ে থাকে।

আল্লাহকে খুশি করার জন্য দাওরায়ে হাদীসের সনদকে মাস্টার্সের মান দিচ্ছি: প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী শেখ হাসিনা আল্লাহকে খুশি করার জন্য কওমী মাদ্রাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদীসের (তাকমিল) সনদকে মাস্টার্স এর মান দিচ্ছিন বলে জানিয়েছেন দেশর সর্ববৃহৎ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সহ-সভাপতি মুফতী ফয়জুল্লাহ। আজ (১৭ আগষ্ট) শুক্রবার বাদ জুমা কওমী মাদরাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদীস (তাকমীল)-এর মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি)-এর সমমানের আইনের খসড়া অনুমোদন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে আয়োজিত শুকরিয়া মিছিল পরবর্তী সমাবেশে তিনি এ কথা জানান।

যুক্তরাষ্ট্রে সাকিব কন্যার প্রথম স্কুল


বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও যুক্তরাষ্ট্র প্রবাসী উম্মে আহমেদ শিশিরের প্রথম সন্তান আলাইনা হাসান অব্রির। দেখতে দেখতে ছোট্ট অব্রির বয়স ২ বছর ৯ মাস। শুরু হয়েছে তার শিক্ষা জীবন। যুক্তরাষ্ট্রের একটি প্রি-স্কুলে ভর্তি করা হয়েছে সাকিব-শিশিরের কন্যাকে। বৃহস্পতিবার ছিল অব্রির স্কুলের প্রথম দিন। শুধু অব্রি নয় এটি সাকিব-শিশিরের জীবনেরও একটি স্মরণীয় মুহূর্ত। প্রি-স্কুলে অব্রির প্রথম দিনের এই ভালোলাগার অভিজ্ঞতা সবার সঙ্গে ভাগ করে নিতেও ভুললেন না শিশির। সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে অব্রির প্রথম দিনের স্কুলের ছবি পোস্ট করেন তিনি। ছবির ক্যাপশনে লেখেন, ‘স্কুলের প্রথম দিন #আমার মেয়ে #দ্রুত বড় হচ্ছে #মাশাআল্লাহ #প্রিস্কুলার।’

আমেরিকায় রাজনৈতিক আশ্রয় পেয়েছেন সুরেন্দ্র কুমার


বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আমেরিকায় রাজনৈতিক আশ্রয় লাভ করেছেন। তাঁর রাজনৈতিক আশ্রয় লাভের আবেদন অতি দ্রততার সাথে মঞ্জুর করে আমেরিকা সরকার। রাজনৈতিক আশ্রয় লাভের আবেদন মঞ্জুরের পর তিনি ট্রাভেলস্ ডকুমেন্টের জন্য আবেদন করেছেন। ট্রাভেলস্ ডকুমেন্টস হাতে পেলেই তিনি ইন্ডিয়া সফরে যাবেন। ডিসেম্বরের আগেই তিনি ইন্ডিয়া সফর করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাক্ষাৎ করতে চান। আমেরিকার নিউ জার্সিতে তিনি বর্তমানে বসবাস করছেন। সংশ্লিষ্ট একটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

ব্রিটেনে নামাজ চলাকালে মসজিদে হামলা


ব্রিটেনের বার্মিংহাম শহরে নামাজ চলাকালে দুটি মসজিদে হামলার ঘটনা ঘটেছে। কামরুল ইসলাম মসজিদ এবং নিকটবর্তী আল-হিজরাহ মসজিদে বল আকৃতির বড় বিয়ারিং দিয়ে গুলতির সাহায্যে হামলা চালানো হয়। খবর আল-জাজিরার। বুধবারের ওই হামলার ঘটনার পর যুক্তরাজ্যের মুসলিম গ্রুপগুলো এর নিন্দা জানিয়েছে। স্থানীয় পুলিশ এক টুইট বার্তায় জানিয়েছে, সতর্ক থাকতে সশস্ত্র পুলিশ মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার পুলিশ জানায়, তারা ওই হামলার ঘটনায় তদন্ত শুরু করেছে। তারা এটিকে ‘হেট ক্রাইম’ হিসেবে বিবেচনা করছে। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবেও বলে জানিয়েছে তারা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দারোয়ানের ঝুলন্ত লাশ উদ্ধার


রাজশাহীর বাঘায় অবস্থিত পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের গ্রামের বাড়িতে দারোয়ানের দায়িত্ব পালন করতেন মফিজ উদ্দিন। প্রতিমন্ত্রী গ্রামের বাড়িতে থাকার সময়টুকুতেই মূলত তিনি ওই দায়িত্বে থাকতেন। আর প্রতিমন্ত্রী ঢাকায় চলে গেলে মফিজ উদ্দিন রাজশাহী শহরে ব্যাটারিচালিত অটোরিকশা চালাতেন। আজ শুক্রবার দুপুর ১২টার দিকে বাঘায় নিজের আম বাগান থেকে মফিজ উদ্দিনের (৫২) লাশ উদ্ধার করেছে পুলিশ। তার বাড়ি বাঘার আড়ানী পৌর বাজারের বালিকা উচ্চ বিদ্যালয় সংলগ্ন এলাকায়। পুলিশ বলছে, মফিজের মৃত্যুর রহস্য উদ্ঘাটনের চেষ্টা চলছে। নিহতের পারিবারের বরাত দিয়ে পুলিশ জানায়, আজ সকাল ৯টার দিকে নিজের আম বাগান দেখতে বাড়ি থেকে রেব হন মফিজ। পরে ঝুলন্ত অবস্থায় তার লাশ দেখতে পেয়ে পুলিশকে খবর দেওয়া হয়। পুলিশ দিয়াড়পাড়া গ্রামের আম বাগান থেকে লাশটি উদ্ধার করে।

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী


সাবেক ক্রিকেটার ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। শুক্রবার দেশটির ন্যাশনাল এসেম্বলিতে হওয়া ভোটে জয়ী হয়েছেন তিনি। আগামী ১৮ই আগস্ট ২১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। পিটিআইয়ের দলীয় সূত্র এ খবর নিশ্চিত করেছে । ইতিমধ্যে ইমরান খানের নেতৃত্বাধীন সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের জন্য দলের নেতাকর্মীদের নাম চূড়ান্ত করা হয়েছে। তবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্ব কাকে দেয়া হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। দলের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী বলেন, ১৮ই আগস্ট ইমরান খান প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন এটা চূড়ান্ত হয়েছে। প্রসঙ্গত, ২৫শে জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে একক দল হিসেবে ইমরান খানের দল পিটিআই সর্বোচ্চ সংখ্যক আসনে বিজয়ী হয়।

ভারতে বন্যা ও ভূমিধসে ৮ শতাধিক নিহত


ভারতে ভয়াবহ বন্যা ও ভূমিধসে ৮ শতাধিক মানুষ নিহত হয়েছেন। চলতি বর্ষা মৌসুমে অতিবৃষ্টি, বন্যা এবং ভূমিধসে ভারতের সাতটি রাজ্যে অন্তত ৮৬৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে কেরালাতেই মারা গেছেন ২৪৭ জন। শুক্রবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য দিয়েছে হিন্দুস্তান টাইমস। জাতীয় দুর্যোগ মোকাবেলা কেন্দ্র (এনইআরসি) জানায়, কেরালা রাজ্যের ১৪ জেলায় অতিবর্ষণের ফলে ২ লাখ ১১ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সঙ্গে সাড়ে ৩২ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। এনএইআরসি জানায়, এবারের বর্ষায় অতিবৃষ্টির ফলে সৃষ্ট দুর্যোগে উত্তরপ্রদেশে ১৯১ জন, পশ্চিম বাংলায় ১৮৩ জন, মহারাষ্ট্রে ১৩৯ জন, গুজরাটে ৫২ জন, আসামে ৪৫ জন এবং নাগাল্যান্ডে ১১ জন মারা গেছে।

গৃহবধুর সাথে আপত্তিকর অবস্থায় দুই সন্তানের জনক আটক


রাজশাহী মহানগরীতে এক গৃহবধূর ঘরে আপত্তিকর অবস্থায় দুই সন্তানের জনক সাইফুল ইসলাম (৪০) নামের এক ব্যক্তিকে হাতেনাতে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয়রা। বৃহস্পতিবার (১৬ আগস্ট) দিবাগত রাত ১০ টার দিকে নগরীর মতিহার থানাধিন ধরমপুর দক্ষিণপাড়া এলাকায় গৃহবধূ রোজিনা (৩০) এর ভাড়া বাড়ি থেকে তাদের দুইজনকে আপত্তিকর অবস্থায় আটক করা হয়। পরে স্থানীয়রা গৃহবধূ রোজিনা ও সাইফুলকে মতিহার থানা পুলিশে সোপর্দ করে।

জুমার নামাজ পড়‌তে কাবাঘর অভিমুখে লাখ লাখ মুসল্লি


কাকডাকা ভোর থে‌কেই ধর্মপ্রাণ হাজার হাজার মুসল্লির ঢল নেমে‌ছে আল্লাহর ঘর কাবা শরীফ অভিমু‌খে। বি‌শ্বের বি‌ভিন্ন মহা‌দেশ থে‌কে প‌বিত্র হজ পালন কর‌তে প্রায় ১৭ লাখ মানুষ এখন মক্কা শহ‌রে অবস্থান কর‌ছেন। শনিবার (১৮ আগস্ট) থে‌কে হ‌জের কার্যক্রম শুরু হ‌বে। এদিন হা‌জিরা মিনার উদ্দে‌শে যাত্রা শুরু কর‌বেন। আজ শেষ শুক্রবার জুমার নামাজ কাবা চত্বরে জামা‌তের স‌ঙ্গে আদায় কর‌তে ছু‌টে আস‌ছেন সক‌লে। গতকাল বৃহস্পতিবার (১৬ আগস্ট) অনে‌কেই এশার নামাজ পড়ে কাবাঘ‌রের আশেপা‌শে খাওয়া-দাওয়া ক‌রে আবার কাবাঘ‌রে প্র‌বেশ করেছেন।